রেড জোনে থাকা ৫০টি জেলার নাম জেনে নিন।

নিউজ ডেক্সঃ করোনাভাইরাস প্রতিরোধে ৫০টি জেলা ও ৪০০ উপজেলা সম্পূর্ণ লকডাউন (রেড জোন) করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এছাড়া আংশিক লকডাউন (ইয়েলো জোন) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। এছাড়া লকডাউন নয় (গ্রিন জোন) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

রোববার  (৭ জুন) সকাল থেকে  স্বাস্থ্য অধিদফতর এই লকডাউন কার্যকরের জন্য ব্যবস্থা নিয়েছে। এর আগে শনিবার (৬ জুন) স্বাস্থ্য অধিদফতরের করোনা তথ্য সম্পর্কিত ওয়েবসাইট এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় ঢাকা বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন দেখানো হয়েছে গাজীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, শরীয়তপুর ও টাঙ্গাইল জেলাকে। শুধু ঢাকা ও ফরিদপুর জেলাকে আংশিক লকডাউন।

স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটের তালিকায় ঢাকা শহরের ৩৮টি এলাকাকে আংশিক লকডাউন হিসেবে দেখানো হয়েছে। লকডাউন নয় বলে দেখানো হয়েছে ১১টি এলাকাকে। এখন পর্যন্ত পুরোপুরি লকডাউন হিসেবে ঢাকার কোনো এলাকাকে দেখানো হয়নি।

ঢাকা শহরের আংশিক লকডাউন বলে চিহ্নিত ৩৮টি এলাকা হল- আদাবর, থানা, উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, ওয়ারী, কদমতলী, কলাবাগান, কাফরুল, কামরাঙ্গীরচর, কোতয়ালী, খিলক্ষেত, গুলশান, গেন্ডারিয়া, চকবাজার, ডেমরা, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল, দক্ষিণখান, দারুসসালাম, ধানমন্ডি, নিউমার্কেট, পল্টন মডেল, পল্লবী, বংশাল, বাড্ডা, বিমানবন্দর, ভাটারা, মিরপুর মডেল, মুগদা, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী, রমনা মডেল, লালবাগ, শাহআলী, শাহজাহানপুর, শেরেবাংলা নগর, সবুজবাগ, সূত্রাপুর ও হাজারীবাগ থানা এলাকা।

লকডাউন নয় বলে চিহ্নিত ১১টি এলাকা হলো- উত্তরখান থানা, ক্যান্টনমেন্ট থানা, খিলগাঁও, তুরাগ, বনানী, ভাষানটেক, মতিঝিল, রামপুরা, রূপনগর, শাহবাগ ও শ্যামপুর থানা এলাকা।

বরিশাল বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন দেখানো হয়েছে বরগুনা, বরিশাল, পটুয়াখালী ও পিরোজপুর জেলাকে। আংশিক লকডাউন ভোলা ও ঝালকাঠি জেলা ।

চট্টগ্রাম বিভাগে পুরোপুরি লকডাউন দেখানো হয়েছে ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, কক্সবাজার, ফেনী, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলা। আংশিক লকডাউন বান্দরবান, চট্টগ্রাম ও রাঙ্গামাটি জেলা।

খুলনা বিভাগের মধ্যে চুয়াডাঙ্গা, যশোর, খুলনা, মেহেরপুর, নড়াইল ও সাতক্ষীরা জেলাকে পুরোপুরি লকডাউন দেখানো হয়েছে।  আংশিক লকডাউন দেখানো হয়েছে  বাগেরহাট, কুষ্টিয়া ও মাগুরা জেলাকে। খুলনা বিভাগেই দেশের একমাত্র গ্রিন জোন চিহ্নিত ঝিনাইদহ জেলা।

রাজশাহী বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন দেখানো হয়েছে বগুড়া, জয়পুরহাট, নওগাঁ, নাটোর ও রাজশাহী জেলাকে। আংশিক লকডাউন চাঁপাইনবাবগঞ্জ, পাবনা ও সিরাজগঞ্জ জেলা।

রংপুর বিভাগের আটটি জেলাকেই পুরোপুরি লকডাউন দেখানো হয়েছে জেলাগুলো হল- দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, রংপুর ও ঠাকুরগাঁও।

সিলেট বিভাগের সব ক’টি জেলাকেই দেখানো হয়েছে পুরোপুরি লকডাউন। জেলাগুলো হল- হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেট।

ময়মনসিংহ বিভাগেরও সব ক’টি জেলাকে পুরোপুরি লকডাউন দেখানো হয়েছে । জেলাগুলো হল- জামালপুর, ময়মনসিংহ, নেত্রকোনা ও শেরপুর।

Published by Rakib Hasan

এটি একটি অনলাইন ভিত্তিক বাংলাদেশের নিউজ র্পোটাল।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Create your website at WordPress.com
Get started
%d bloggers like this: