বিশ্ব পরিবেশ দিবস২০২০ কল্যাণের বৃক্ষরোপন ও গাছের চারা বিতরণ :

মোঃ হাসান রিফাত,চট্টগ্রাম প্রতিনিধি

সমগ্র বিশ্ববাসীকে পরিবেশ সম্পর্কে সচেতন করতে প্রতিবছর ৫ জুন বাংলাদেশ সহ সারা পৃথিবীতে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস, এই উপলক্ষে সেচ্ছায় রক্তদাতাদের সামাজিক সংগঠন ” কল্যাণ”ও প্রতিবছরের মত ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। যার অন্যতম হল বৃক্ষরোপন অভিযান , বিভিন্ন শ্রেণী ও পেশাজীবিদের মাঝে ১ হাজার গাছের চারা বিতরণ।।

এরই অংশ হিসাবে আজ ৫ জুন বাঁশখালীর উপকূলীয় অঞ্চল খানখানবাদের রায়ছটা গ্রামের বায়তুন নুর জামে মসজিদ সংলগ্ন মাঠ ও পরিত্যাক্ত স্হানে সামাজিক বনায়নের অংশ হিসাবে ফলজ ও বনজ গাছের মোট ৫০০ টি চারা রোপন করা হয়, এছাড়া একই গ্রামের তালিমুল কোরআন ওয়াহ্ সুন্নাহ মাদ্রাসার সকল শিক্ষার্থী সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের মোট ১৪৫ জন ছাত্রছাত্রীর মাঝে ফলজ বৃক্ষের চারাগাছ ও সচেতনতামূলক রিপলেটও বিতরণ করা হয়।

এই উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৩নং খানখানাবাদ ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট বদরুদ্দিন চৌধুরী, চট্টগ্রাম এনায়েত বাজার মহিলা কলেজের প্রভাষক প্রকৌশলী গিয়াস উদ্দীন জাহেদ, স্হানীয় গণ্যমান্য ব্যক্তিদের মধ্যে মৌলানা আনোয়ারুল কবির, মইনুল ইসলাম তালুকদার ফরহাদ, সাজ্জাদ হোসেন সেলিম, মুজিবুল হক চৌধুরী, সিরাজুল মোস্তফা, মাস্টার আবুল বায়ান, কল্যাণের বোর্ড অব এক্টিভিষ্টের সেক্রেটারি ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান, হাফেজ জাহেদুল ইসলাম ও এডভোকেট আজিজুল হক মাসুদ।
বক্তারা বলেন, জলবায়ুর পরিবর্তন এখন সারা বিশ্বের সাথে সাথে আমাদেরও অন্যতম প্রধান সমস্যা অথচ আমরা যদি একটু সচেতন হয়ে প্রতিবছর দেশের ১৮ কোটি জনগণের অর্ধেকও যদি ১ টি করে গাছ লাগাই এবং তার সঠিক পরিচর্যা করি , একই ভাবে সারা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকও যদি গাছ লাগায় , বনভূমি ধংস করা বন্ধ করি এবং পলিথিন শপিং ব্যাগ ব্যবহার বর্জন করি তাহলে পরিবেশ বিপর্যয় রোধ করা সময়ের ব্যাপার।

উল্লেখ্য এটা ছিল এই বছর কল্যাণের ২য় ধাপের চারা বিতরণ কর্মসূচী।
এর আগে গত ২৫মে ঈদের দিন চট্টগ্রাম নগরীতে কোভিড-১৯ যুদ্ধের অগ্রযোদ্ধা চট্রগ্রাম জেনারেল হাসপাতাল ও ফিল্ড হাসপাতালের ডাক্তার, নার্স, সিএমপির, কোতোয়ালী, বন্দর থানার পুলিশ ও বিভিন্ন স্বেচ্ছাসেবকদের মাঝে ৫০০ শত পেয়ারা গাছের চারা বিতরণ করা হয়।

Published by Rakib Hasan

এটি একটি অনলাইন ভিত্তিক বাংলাদেশের নিউজ র্পোটাল।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Create your website at WordPress.com
Get started
%d bloggers like this: